চিনির দাম কমেছে কেজিতে তিন টাকা

0
42

চিনির দাম কমেছে কেজিতে তিন টাকা। মিল মালিকরা কমদামে চিনি বিক্রি করায় দাম কমে গেছে বলে জানাচ্ছেন বিক্রেতারা। অন্যদিকে স্বাভবিক রয়েছে মাছ, মাংস ও সবজির বাজার। গতকাল বৃহস্পতিবার নগরীর রেয়াজউদ্দিন বাজার, পাহাড়তলী, বহাদ্দারহাট, চকবাজার, চৌমুহনী, দুই নম্বর গেইট কর্ণফুলী কমপ্লেক্স এবং কাজির দেউড়ির বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।
বাজারে গিয়ে দেখা যায় প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ৬৫ টাকায়। একদিন আগেই পণ্যটির দাম ছিল ৬৮ টাকা। দুই নম্বর গেইট কর্ণফুলী কমপ্লেক্সের মেসার্স আল্লাহর দান ট্রেডার্স এর সত্বাধিকারী নজরুল ইসলাম জানান, ‘পাইকারি বাজারে দাম কমে যাওয়ায় চিনির দাম কমে গেছে। কেজিতে ৩ টাকা কমে বিক্রি হচ্ছে।’
তিনি আরো জানান, পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতিকেজি ২০ টাকা, আমদানিকৃত চায়না রসুন ১৯০ থেকে ২শ’, চায়না আদা ৮০ থেকে ৮৫, সয়াবিন তেল বোতলজাত প্রতি লিটার ১০২ থেকে ১০৩, খোলা সয়াবিন প্রতিকেজি ৯০ থেকে ১শ’, মসুর ডাল মানভেদে ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।
সবজির বাজারে প্রতিকেজি ঢেঁড়শ ৬০, ফুলকপি ৫০, পটল ৪৫ থেকে ৫০, বাঁধাকপি ২০ থেকে ২৫, মিষ্টি কুমড়া ৩০, কচুলতি ৫০, বেগুন ৫০, করলা ৬০, কাঁকরোল ১৬০, সিম ৫০, আলু ১৮ থেকে ২০, গাজর ২০, শশা ৩০, কাঁচা মরিচ ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।
মাছের বাজারে রুই প্রতিকেজি ১৮০ থেকে ২৫০, তেলাপিয়া ১৩০ থেকে ১৫০, জীবিত তেলাপিয়া ১৬০ থেকে ২শ’, পাঙ্গাস ১৫০, কাতলা ২৫০ থেকে ৩শ’, সিলভার কার্প ১৮০ থেকে ২৪০, শিং মাছ ৬শ’ থেকে সাড়ে ৬শ’, দেশি মাগুর ৬শ’ থেকে ৭শ’, শোল ৪শ’ থেকে সাড়ে ৫শ’, ফার্মে চাষকৃত কৈ ২২০ থেকে ২৫০, ইলিশ ১২শ’ থেকে ১৭শ’, রূপচাঁদা সাড়ে ৬শ’ থেকে ৭শ’, চিংড়ি সাড়ে ৫শ’ থেকে ৭শ’, পোয়া ৩২০ থেকে ৩৮০, কোরাল জাত ভেদে ৫শ’ থেকে সাড়ে ৬শ’, লইট্যা ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।
অন্যদিকে প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০, সোনালী (পাকিস্তানি) ২৬০, দেশি ৩শ’ থেকে সাড়ে ৩শ’ গরুর মাংস হাড়ছাড়া ৫২০ থেকে সাড়ে ৫শ’, হাড় ছাড়া সাড়ে ৪শ’, খাঁসির মাংস সাড়ে ৬শ’ থেকে ৭শ’ টাকায় বিক্রি হচ্ছে। ফার্মের মুরগির ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকায়।