নারীর ক্ষমতায়নের জন্য কাজ করছে সরকার

0
8

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, ‘বাংলাদেশ সরকার নারীর ক্ষমতায়নের লক্ষে কাজ করছে।’

শনিবার (১২ মে) দুপুরে নগরের পাঁচতারকা হোটেল রেডিসন ব্লু’তে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ষষ্ঠ সমাবর্তন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রথান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উল্লেখ করে আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘সরকার নারীদের বিনামূল্যে পড়ার সুযোগ করে দিয়েছে, তাদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। নারীর ক্ষমতায়নে কাজ ও নারী নেতৃত্বে সাফল্যের স্বীকৃতিস্বরুপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি গ্লোবাল ভিলেজ অ্যাওয়ার্ড পেয়েছেন।’

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘এটা আমাদের জন্য গর্বের বিষয় যে আমরা সফলভাবে প্রথমবারের মতো স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পেরেছি।’

সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন ২০১১ সালে শান্তিতে নোবেল পুরস্কার জয়ী মানবাধিকার কর্মী ও সাংবাদিক তাওয়াক্কল কারমান। ইয়েমেনের নাগরিক তাওয়াক্কল ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠা, বাক-স্বাধীনতা, নারীর অধিকার নিয়ে কাজ করছেন।

বক্তব্য দেওয়ার শুরুতে তাওয়াক্কল বলেন, ‘আমি বাংলা ভাষার কিছু বাক্য বলবো। আধো আধো বাংলায় তিনি বলেন, ‘আমি বাংলাদেশকে ভালোবাসি’। এরপর আবার বললেন, ‘জয় বাংলা’।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর চ্যারি ব্লেয়ার, বোর্ড অব ট্রাস্টি চেয়ারম্যান ও সংসদ সদস্য ডা. দিপু মনি, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা কামাল আহমদ, উপাচার্য প্রফেসর নির্মলা রাও বক্তব্য রাখেন।

সমাবর্তনে এবার মোট ১৬৯ জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়।

সমাবর্তনে নোবেলজয়ী মানবাধিকার কর্মী ও সাংবাদিক তাওয়াক্কল কারমান এবং বিশ্বব্যাংকের সাবেক ভাইস প্রেসিডেন্ট ইসমাইল সেরাজেলদিনকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়।