রেডিয়েশনে মরছে পোকা মাকড় ও মৌমাছি

0
65

খাদ্যশৃঙ্খল নিশ্চিতে পোকা-মাকড় ও মৌমাছি গুরুত্বপূর্ণ অবদান রাখে। কিন্তু স্মার্টফোন ও ওয়াইফাইয়ের ওয়্যারলেস নেটওয়ার্ক থেকে ছড়ানো রেডিয়েশনের কারণে দিন দিন তাদের সংখ্যা কমছে।

স্মার্টফোনের রেডিয়েশন থেকে ক্যান্সার হতে পারে এমন আশংকা নিয়ে অনেক গবেষণা হয়েছে। তবে গুরুতর কিছু পাওয়া যায়নি। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) ওয়েবসাইটে বলা হয়েছে, স্মার্টফোন ব্যবহারের সঙ্গে ক্যান্সার হওয়ার সম্পর্ক নেই।

তবে রেডিয়েশনের ক্ষতিকর প্রভাব যে পোকা মাকড়ের উপর পড়ছে তা ৭২টি গবেষণায় প্রমাণিত হয়েছে। গবেষণাগুলোতে দেখা গেছে, রেডিয়েশনে পোকা মাকড়ের কোষ ক্ষতিগ্রস্ত হয় এবং স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণে ক্যালশিয়াম আয়নস শুষে নেয়। এতে তাদের ঘুমের ব্যাঘাত ঘটে এবং খুব সহজেই অসুস্থ হয়ে পড়ে।

এমনিতেই ব্যাপক হারে কৃষি জমিতে সার প্রয়োগের ফলে মৌমাছির সংখ্যা কমে গেছে। এর উপর ওয়্যারলেস কমিউনিকেশন টেকনোলোজি থেকে সৃষ্ট রেডিয়েশন পরিস্থিতি আরও নাজুক করে তুলছে।

বিষয়টি অনেকের জন্যই অস্বস্তিকর বলে মন্তব্য করেছেন এক গবেষক। কারণ হিসেবে তিনি বলেন, আমরা মোবাইল ব্যবহারে অভ্যস্ত আবার মোবাইল কমিউনিকেশন টেকনোলোজির সঙ্গে অর্থনৈতিক সম্পর্কও জড়িত।

তাই এ সমস্যার সমাধান করা আদৌ সম্ভব কিনা তা অনিশ্চিত।