রোনালদো-মেসি-নেইমারের পর কোহলিও

0
26

ক্রিকেট দুনিয়ায় বিরাট কোহলিই সবচেয়ে বড় তারকা। গত এক দশকের সেরা ক্রিকেটার। ভারতের মতো সবচেয়ে প্রভাবশালী ক্রিকেট শক্তির দেশের অধিনায়ক। বলিউডের শীর্ষ এক অভিনেত্রী আনুশকা শর্মার স্বামী। সব মিলিয়েই ব্র্যান্ডের দুনিয়া কোহলির ধারেকাছে নেই। প্রথম কোনো ক্রিকেটার হিসেবে এক চুক্তিতেই ১০০ কোটি রুপির চুক্তি করেছেন পণ্য দূতিয়ালিতে।

এখন পর্যন্ত যা বলা হলো, তার সবই বলার জন্য একটি মাত্রা ঠিক করে রাখা হয়েছে—ক্রিকেটের ক্ষেত্রে। বিশ্বের সব খেলাধুলার ক্ষেত্রে কোহলি বেশ পিছিয়েই আছেন। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলার তালিকায় ক্রিকেটের বেশ পিছিয়ে থাকা তারকা হিসেবে ক্রিকেটারদেরও পিছিয়ে দেয়। ফোর্বসের সবচেয়ে ধনী অ্যাথলেটদের তালিকায়ও তাই যেখানে শীর্ষে নিয়মিত ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসিকে দেখা যায়, সেখানে কোহলিদের কোনোমতে ১০০-তে ঢুকেই সন্তুষ্ট থাকতে হয়।

বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশের প্রিয় খেলা ক্রিকেট হওয়ায় অন্তত একদিক থেকে রোনালদো-মেসি-নেইমারদের সঙ্গে সংক্ষিপ্ত এক তালিকায় ঢুকে পড়েছেন কোহলি। আর সেটা হলো ইনস্টাগ্রামে অনুসারী সংখ্যাতে। মাত্র চতুর্থ খেলোয়াড় হিসেবে ইনস্টাগ্রামে ১০ কোটি অনুসারী জোগাড় করেছেন কোহলি।

বিরাট কোহলি

বিরাট কোহলি
ছবি: বিসিসিআই

কোহলির এ অর্জন যে ক্রিকেটার হিসেবে প্রথম, সেটা তো আগে বলা কথাগুলো থেকেই পরিষ্কার। তাই কোহলির ব্যক্তিগত সাফল্য উদ্‌যাপন করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থাও। আইসিসির অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে গতকাল পোস্ট করা হয়েছে, ‘বিরাট কোহলি—প্রথম ক্রিকেট তারকা, যিনি ইনস্টাগ্রামে ১০ কোটি অনুসারীর মাইলফলক ছুঁলেন।’

সবচেয়ে ধনী অ্যাথলেটদের তালিকায় ফুটবলের তিন তারকার সঙ্গে লড়াইটা হয় গলফ, বাস্কেটবল ও বেসবলের তারকাদের। টেনিস থেকে রজার ফেদেরার নিয়মিতই থাকেন। ২০২০ সালের শীর্ষ ধনী তো তিনিই ছিলেন। রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচও থাকেন। ইদানীং আলটিমেট ফাইটিংয়ের কিছু তারকাও জায়গা করে নিচ্ছেন। ফর্মুলা রেসিংয়ের তারকারা তো বরাবরই ধনীদের তালিকায় ছিলেন। তাঁদের মধ্যে সবেধন নীলমণি হিসেবে শুধু কোহলিই জায়গা পান ক্রিকেট থেকে।

ইনস্টাগ্রামে কিন্তু ভিন্ন চিত্র। শুধু ফুটবলের তিন মহাতারকাই তাঁর চেয়ে এগিয়ে আছেন। জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো তো ইনস্টাগ্রামের সবচেয়ে বড় তারকাই। ২৬ কোটি ৫০ লাখ মানুষ তাঁকে অনুসরণ করেন। বার্সেলোনার লিওনেল মেসি অনুসারীর হিসাবে আছেন সাতে। ১৮ কোটি ৭০ লাখ মানুষ ইনস্টাগ্রামে চোখ রাখেন মেসি কী করছেন, সেটা জানার জন্য। ১৪ কোটি ৭০ লাখ অনুসারী নিয়ে নেইমার আছে ১২ নম্বরে।

মাত্রই ১০ কোটি অনুসারীর মাইলফলক ছোঁয়া কোহলি সব মিলিয়ে আছেন ২০ নম্বরে। অনুসারীর সংখ্যা কোহলি রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার অফিশিয়াল অ্যাকাউন্টের চেয়েও এগিয়ে। ইনস্টাগ্রামে রিয়ালের অনুসারী ৯ কোটি ৫০ লাখ। আর বার্সেলোনাকে অনুসরণ করছেন ৯ কোটি ৪০ লাখ সমর্থক। অ্যাথলেটদের মধ্যে তাঁর পরে আছেন বাস্কেটবল তারকা লেব্রন জেমস। যুক্তরাষ্ট্রের এই তারকার অনুসারীর সংখ্যা ৮ কোটি।
ইনস্টাগ্রামের মতো না হলেও অন্য সামাজিক মাধ্যমেও কোহলির প্রভাব বেশ। ফেসবুকে কোহলিকে অনুসরণ করেন ৩ কোটি ৬০ লাখ ব্যবহারকারী। আর টুইটারে ৪ কোটি ৮ লাখ ভক্ত।