ট্রেনের আগাম টিকিট কাটার নিয়ম পরিবর্তন

0
21

ট্রেনের আগাম টিকিট কাটার নিয়ম পরিবর্তন করে নতুন নিয়ম করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। রেলপথের যাত্রীরা ১০ দিন আগে আগাম টিকিট সংগ্রহের সুযোগ হারাচ্ছে। ভ্রমণের ১০ দিন আগে ট্রেনের আগাম টিকিট কাটার নিয়ম পরিবর্তন করে যাত্রার ৫ দিন আগে টিকেট কাটা যাবে।

নতুন এ নিয়ম চলতি বছর ৫ এপ্রিল থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের ঢাকা অঞ্চলের সিনিয়র রেল পরিদর্শক রেজাউল করিম চৌধুরী।তিনি বলেন, মঙ্গলবার (৯ মার্চ) আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে এ নিয়ম চালু করার কথা বলা হয়। আমাদের কাছেও নির্দেশনা রয়েছে ৫ এপ্রিল থেকে এ নিয়ম কার্যকর করার, সেইভাবে প্রস্তুতি গ্রহণ করছি।

নির্দেশনার বরাত দিয়ে রেলের এ কর্মকর্তা বলেন, আগামী ৫ এপ্রিল থেকে আগাম ট্রেনের টিকেট ১০ দিনের পরিবর্তে ৫ দিন আগে থেকে ইস্যু করা যাবে। একই সঙ্গে টিকিট ফেরতের ব্যাপারেও নির্ধারণ করা হয়েছে চার্জ। টিকিট ফেরতের নির্ধারিত নতুন চার্জ অনুযায়ী, ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টা আগে সার্ভিস চার্জ কর্তন সাপেক্ষে টিকিটের পূর্ব মূল্য ফেরত দেয়া হবে। এ ক্ষেত্রে সার্ভিস চার্জ হিসেবে এসি টিকিটে ৪০ টাকা, প্রথম শ্রেণিতে ৩০ টাকা, অন্যান্য ২৫ টাকা চার্জ কাটা হবে।তিনি আরও বলেন, ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টার কম সময় বাকি থাকা অবস্থায় টিকিট ফেরত দিতে চাইলে ২৫ শতাংশ টাকা কেটে রেখে বাকি টাকা ফেরত দেয়া হবে, ট্রেন ছাড়ার ২৪ ঘণ্টার কম সময় বাকি থাকা অবস্থায় ও ১২ ঘণ্টার বেশি সময় বাকি থাকা অবস্থায় টিকিট ফেরত দিতে হলে ৫০ শতাংশ টাকা কেটে নিয়ে বাকি টাকা দেওয়া হবে।

এছাড়াও নতুন নিয়মে বলা হয়েছে, ট্রেন ছাড়ার ১২ ঘণ্টার কম সময়ে এবং ছয় ঘণ্টার বেশি সময়ের মধ্যে টিকিট ফেরত দেওয়া হলে ৭৫ শতাংশ টাকা কাটা হবে। তবে ট্রেন ছাড়ার ৬ ঘন্টারও কম সময়ের মধ্যে টিকিট ফেরতযোগ্য হবে না।