বাড়ি বাংলাদেশ অর্থ-বাণিজ্য সাপ্লাই চেইন রেসিলিয়েন্স শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন

সাপ্লাই চেইন রেসিলিয়েন্স শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন

0
72

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি, বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স ও পরিকল্পনা মন্ত্রণালয়ের ন্যাশনাল রেসিলিয়েন্স প্রোগ্রাম (এনআরপি)’র যৌথ উদ্যোগে ৪ দিনব্যাপী ‘সাপ্লাই চেইন রেসিলিয়েন্স’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা ১৩ মার্চ সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা কমিশন’র প্রোগ্রামিং ডিভিশন প্রধান খন্দকার আহসান হোসেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চিটাগাং চেম্বার পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, ইউএনডিপি’র প্রোগ্রাম এনালিস্ট আরিফ আবদুল্লাহ খান, পরিকল্পনা কমিশনের যুগ্ম সচিব আবু সাঈদ মোঃ কামরুজ্জামান ও এনআরপি’র প্রজেক্ট ম্যানেজার এস এম মোর্শেদ। বেসরকারি খাতের বিনিয়োগকে দুর্যোগ সহনীয় ও টেকসই করার লক্ষ্যে এই প্রশিক্ষণ আয়োজন করা হয়। এ প্রশিক্ষণে চট্টগ্রামের স্বনামধন্য ২৬টি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা কমিশনের প্রোগ্রামিং ডিভিশন প্রধান খন্দকার আহসান হোসেন বলেন-সরকার অষ্টমপঞ্চ বার্ষিক পরিকল্পনায় সাপ্লাই চেইন রেসিলিয়েন্স বিষয়টি অন্তর্ভূক্ত করেছে। তাই এ বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তি ও সংস্থার সক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন। চেম্বার পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন-বেসরকারি খাতের সংশ্লিষ্ট কর্মকর্তারা যাতে প্রশিক্ষণ ও জ্ঞান অর্জনের মাধ্যমে এ সাপ্লাই চেইন বিষয়ে চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হয় সেই লক্ষ্যে চিটাগাং চেম্বার এই উদ্যোগ গ্রহণ করেছে।

ইউএনডিপি’র প্রোগ্রাম এনালিস্ট আরিফ আবদুল্লাহ খান বলেন-বেসরকারি খাত হচ্ছে দেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রধান চালিকাশক্তি। আমাদের বেসরকারি খাতকে অবশ্যই দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহনশীল করে গড়ে তুলতে হবে।