দুর্বৃত্তের আগুনে পুড়ল ফলজ ও রাবার বাগান

0
61

খাগড়াছড়ির মাটিরাঙ্গার আমতলীতে ভুমি নিয়ে পুর্ব শত্রুতার জেরে ফলজ ও রাবার বাগান পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

শুক্রবার (১৫ এপ্রিল) বিকেল ৪টার দিকে এ ঘটনা ঘটে।

জানা গেছে, ব্যাংক ঋণ নিয়ে ৭ একর জমিতে দেড় হাজার রাবার গাছ, লিচু গাছ ও সেগুন গাছের বাগান করেন কৃষক ইয়াছিন মোল্লা। কিন্তু তার সঙ্গে দীর্ঘদিন ধরে ভূমি সংক্রান্ত বিরোধ চলছিল প্রতিবেশি মো. জামাল হোসেন ও তার সহযোগীদের। ২০২০ সালেও বাগানে অগ্নিসংযোগ করে ইয়াছিনের প্রতিপক্ষ। এ নিয়ে সালিশী বৈঠক করে মীমাংসা করা হয়। একই ব্যক্তিরা আবারও বাগানে আগুন লাগিয়েছে বলে দাবি করেন ক্ষতিগ্রস্থ বাগান মালিক ইয়াছিন মোাল্লা।

বাগান মালিক মো. ইয়াছিন মোল্লা জানান, বিকালে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে বাগানে গিয়ে দেখতে পান প্রায় অর্ধশতাধিক লিচু গাছ, ১০ খেকে ১২ মুড়া কলাগাছ ও দেড় হাজার রাবার গাছ সম্পূর্ণ পুড়ে গেছে।

আগুনে ৩০ থেকে ৩৫ লক্ষ টাকা ক্ষতি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ব্যাংক ঋণ নিয়ে এই বাগান করেছিলাম। কিন্তু এখন আমার সব শেষ হয়ে গেল।

স্থানীয় ফটিক সর্দার বলেন, এর আগেও একবার জামাল মিয়ার ছেলে ও তার স্ত্রী মিলে ইয়াছিন মোল্লার বাগানে আগুন লাগিয়েছিল। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ কম থাকায় আমরা এলাকাবাসী মিলে বিষয়টি মিমাংসা করে দিয়েছিলাম। কিন্তু এবার যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। বাগান মালিককে আদালতে যাবার পরামর্শ দিয়েছি।

আমতলী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড মেম্বার খোকন হাজারী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আমি বিষয়টি শোনার পর ঘটনাস্থলে ছুটে যাই। বিষয়টি চেয়ারম্যানকেও জানিয়েছি। কেউ না কেউ পরিকল্পিতভাবে আগুন লাগিয়েছে।

এদিকে, অভিযুক্তের পরিবারের সদস্যরা জানান, লিচু ও রাবার বাগান পোড়ানোর বিষয়ে তারা কিছু জানেন না। তাদের বিরুেদ্ধ আনীত সব অভিযোগ মিথ্যা ও বানোয়াট।