আকাশইকবাল’রগবেষণামূলকনতুনবই ‘দ্য গ্রেট ইসলামাবাদী’

0
43

খুব শিগগিরপ্রকাশিতহতেযাচ্ছে তরুণ লেখক, প্রাবন্ধিক ও সাংবাদিকআকাশইকবাল’রগবেষণামূলকনতুনবই ‘দ্য গ্রেটইসলামাবাদী’। বহুমাত্রিককিংবদন্তি মৌলানা মনিরুজ্জামান ইসলামাবাদী’রজীবন ও কর্মেরউপর দীর্ঘ চারবছরগবেষণাকর্মেরফল ‘দ্য গ্রেট ইসলামাবাদী’। মৌলানা মনিরুজ্জামান ইসলামাবাদীমূলতএকজনধর্ম প্রচারক ও স্বাধীনতাসংগ্রামীহলেওতিনিছিলেনএকাধারে লেখক, রাজনীতিবিদ, সাংবাদিক, সমাজসংস্কারক ও সংগঠক।
‘দ্য গ্রেট ইসলামাবাদী’বইয়ে মৌলানা মনিরুজ্জামান ইসলামাবাদীরজন্ম থেকে মৃত্যু পর্যন্তযতকাজকরেছেনতারবিস্তারিতআলোচনাএবংবিশ্লেষণ।
আকাশইকবালবলেন, ‘মৌলানা মনিরুজ্জামান ইসলামাবাদীকেনিয়েইতোমধ্যে অনেকবইপ্রকাশহয়েছে, পত্রপত্রিকায়অনেক লেখালেখিহয়েছে, হচ্ছে। আমিবলবোনা, এটাই মৌলানা মনিরুজ্জামান ইসলামাবাদীকেনিয়ে লেখা শ্রেষ্ঠবই, কিন্তু বলতেপারিএটাইঅন্যতম। বইটিতে মৌলানা মনিরুজ্জামান ইসলামাবাদীসম্পর্কে এমন সব তথ্য আছেযা ৯৯.৯৯ ভাগমানুষেরইঅজানা। এজন্যইবইটিঅন্যতম।’
বইটিপ্রকাশকরছে তৃতীয় চোখপ্রকাশনী। প্রকাশককবিও সম্পাদকআলীপ্রয়াস। মোটপৃষ্ঠাসংখ্যা ২৫০। মুদ্রিতমূল্য ধরাহয়েছে ৩০০টাকা। ভূমিকালিখেছেনআন্তর্জাতিকখ্যাতিসম্পন্নসমাজবিজ্ঞানী, একুশেপদকপ্রাপ্তশিক্ষাবিদ ও প্রিমিয়ারবিশ্ববিদ্যালয়েরউপাচার্য প্রফেসর ড. অনুপম। বইটিরকমারিতেপ্রিঅর্ডারচলছে।
উল্লেখ্য, ২০২০ সালেঅমরএকুশেগ্রন্থমেলায় মৌলানা মনিরুজ্জামান ইসলামাবাদীকেনিয়েপ্রথমবই‘বহুমাত্রিককিংবদন্তি মৌলানা মনিরুজ্জামান ইসলামাবাদী’প্রকাশিতহয়। মূলতবইটি ছোটদের (স্কুল, কলেজশিক্ষার্থীদের) উদ্দেশ্যে ছিল। ৪ ফর্মা অর্থাৎ ৬৪টি পৃষ্ঠারবইটিতেইসলামাবাদীরজীবন ও কর্ম সংক্ষেপে আলোচনাকরেছিলাম। বইটিঅন্যান্য লেখকদের বইয়েরতুলনায় বেশি তথ্যবহুলহওয়ায়ব্যাপকআলোচনা ও বিক্রয়হয়।