স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৪১ টাকা বেড়েছে

0
32

১২ দিনের ব্যবধানে দেশের বাজারে সব ধরনের স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৪১ দশমিক ২০ টাকা বেড়েছে। এখন ২২ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৭৩ হাজার ৪৮৩ টাকা।

আগে এই মানের স্বর্ণের ভরি ছিল ৭১ হাজার ৪৪২ টাকা।
শনিবার (২২ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস) জানায়, আগামী ২৩ মে থেকে নতুন দামে বিক্রি হবে অলঙ্কার তৈরির এই ধাতু।

এর আগে চলতি বছরের ১০ মে বাংলাদেশ জুয়েলারি সমিতি প্রেস বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম পুনঃনির্ধানের খবর গণমাধ্যমকে জানিয়েছিল।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৭৩ হাজার ৪৮৩ দশমিক ২০ টাকা। শনিবার পর্যন্ত এই মানের স্বর্ণের দাম ছিল ৭১ হাজার ৪৪২ টাকা। ভরিতে দাম বেড়েছে ২ হাজার ৪১ দশমিক ২০ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৭০ হাজার ৩৩৩ দশমিক ৯২ টাকা। শনিবার পর্যন্ত দাম ছিল ৬৮ হাজার ২৯২ দশমিক ৭২ টাকা। দাম বেড়ছে ২ হাজার ৪১ দশমিক ২০ টাকা।

একইভাবে ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৬১ হাজার ৫৮৫ দশমিক ৯২ টাকা। বর্তমান দাম ৫৯ হাজার ৫৪৪ দশমিক ৭২ টাকা। ভরিতে বেড়েছে ২ হাজার ৪১ দশমিক ২০ টাকা।

সনাতন পদ্ধতিতে স্বর্ণ প্রতি ভরির দাম ধরা হয়েছে ৫১ হাজার ২৬৩ দশমিক ২৮ টাকা। শনিবার পর্যন্ত দাম ছিল ৪৯ হাজার ২২২ দশমিক শূন্য ৮ টাকা। প্রতি ভরিতে দাম বেড়েছে ২ হাজার ৪১ দশমিক ২০ টাকা।

অপরিবর্তিত রয়েছে রুপার দাম
বাংলাদেশ জুয়েলারি সমিতি নির্ধারিত নতুন মূল্য তালিকায় ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ১ হাজার ২২৫ টাকা ও সনাতন পদ্ধতিতে প্রতি ভরির দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

দেশের বাজারে এতদিন সনাতন পদ্ধতিতে রুপার ভরি বিক্রি হতো ৯৩৩ টাকায়। নতুন করে রূপার ক্যারেট শ্রেণি বিন্যাস করে দাম নির্ধারণ করে দিয়েছে বাজুস।