যেভাবে দূর করবেন সাইনোসাইটিস

0
16

সাইনোসাইটিসের সমস্যায় অনেককে ভুগতে দেখা যায়। অনেকে আবার জানেও না তার সাইনোসাইটিসের সমস্যা আছে।সারাক্ষণ নাক-মাথা ভার ভার লাগা, মাথায় কপালে অস্বস্তি-সহ নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয় এই সাইনোসাইটিসের ফলে। বর্ষার স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে এই সমস্যা আরও বাড়ে। এ ছাড়াও ঘরের স্যাঁতস্যাঁতে গন্ধ ও আবহাওয়াও এর জন্য দায়ী।

সাইনাস কী:
মুখের হাড়ের ভিতরে চার জোড়া ফাঁপা বায়ুপূর্ন জায়গা আছে যেগুলিকে সাইনাস বলা হয়। কোনও কারণে যদি সাইনাসের ভেতরের ঝিল্লির মধ্যে প্রদাহ হয় তখন তাকে সাইনোসাইটিস বলে। তবে কিছু উপায় মেনে চললে এই যন্ত্রণাদায়ক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

১) তেল মালিশ: তিল, ল্যাভেন্ডার, ইউক্যালিপটাস বা যে কোনও মেন্থল (মিন্ট যুক্ত) তেল মালিশ করলে আরাম পাবেন।
২) মধু ও লেবুর রস: লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। সাইনাসের সমস্যা দূর করতে ভিটামিন সি যুক্ত ফলের রস খান।
৩) গরম পানির ভাপ : ছোট পাত্রে পানি গরম করে মাথায় তোয়ালে ঢেকে নিন। অন্তত মিনিট পনেরো টানা গরম পানির ভাপ নিন। এতে সাইনাস প্যাসেজ পরিষ্কার হয়ে যাবে। কেটে যাবে অস্বস্তিও।
৪) ফল ও সবজি: ডায়েটে রাখুন ভিটামিন-সি যুক্ত ফল আর সবজি যা সাইনাস প্যাসেজ থেকে মিউকাস পরিষ্কার করে সমস্যা কমাতে সাহায্য করে।
৫) ফ্লুইড: ডায়েটে রাখুন ফল, সবজির রস, স্যুপ, ডাল। সেই সঙ্গে সাইনাসের সমস্যায় প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। এতে সর্দি তরল হয়ে বেরিয়ে যাবে।

এ ছাড়াও সাইনোসাইটিসের কারণে নাকে, মাথায় বা কপালে অস্বস্তি হলে গরম পানিতে একটি তোয়ালে ভিজিয়ে ভাল করে নিংড়ে নিন। এর পর এই তোয়ালেটা মুখের উপর দিয়ে কিছু ক্ষণ শুয়ে থাকুন। এই পদ্ধতিতে সাময়িক ভাবে অনেকটা আরাম পাওয়া যায়।