৪৭ কেজি ওজনের বাগাড় মাছ ধরা পড়েছে

0
26

যমুনা নদীতে জেলেদের জালে এবার ৪৭ কেজি ওজনের একটি বাগাড় মাছ ধরা পড়েছে। মাছটি রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরিঘাট এলাকার মৎস্য ব্যবসায়ী নুরু শেখ ১ হাজার ২৫০ টাকা কেজি দরে মোট ৫৯ হাজার টাকায় কিনে নিয়েছেন।

দৌলতদিয়া ফেরিঘাট এলাকার কয়েকজন মৎস্য ব্যবসায়ী জানান, পাবনার তীরমনি এলাকার জেলে কালিদাস হালদারসহ কয়েকজন গতকাল শনিবার সন্ধ্যায় যমুনা নদীতে মাছ ধরতে নামেন। গোয়ালন্দের সীমান্তবর্তী পাবনার ঢালার চর এলাকায় স্থানীয় ভাষায় দাসন বা চাকা জাল ফেলেন। মধ্যরাতে জাল গোটানোর সময় বিশাল আকারের বাগাড় মাছ দেখতে পান।

মাছটি পাওয়ার পর কালিদাস হালদার দৌলতদিয়া ফেরিঘাট এলাকার ব্যবসায়ীদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করেন। আজ রোববার সকাল আটটার দিকে তিনি মাছটি নিয়ে দৌলতদিয়া ঘাটে আসেন।

ফেরিঘাটে মাপলে মাছটির ওজন হয় ৪৭ কেজি ৩০০ গ্রাম। পরে প্রকাশ্য নিলামে দাম হাঁকা হলে শাকিল-সোহান মৎস্য আড়তের ব্যবসায়ী নুরু শেখ ও আজগর শেখ সর্বোচ্চ দাম দিয়ে মাছটি কেনেন।

ব্যবসায়ী নুরু শেখ জানান, কেনার পর মাছটি দৌলতদিয়ার ৫ নম্বর ফেরিঘাটের পন্টুনের সঙ্গে রশি দিয়ে বেঁধে রাখেন। ইতিমধ্যে ঢাকাসহ কয়েকটি স্থানের পরিচিত ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করেছেন। ঢাকার একজন মাছটি কিনতে চেয়েছেন। কেজি প্রতি দাম পাওয়া যেতে পারে ১ হাজার ৩০০ টাকা।

গোয়ালন্দ উপজেলার মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বলেন, বড় মাছের জন্য অভয়াশ্রম খুবই জরুরি। এ জন্য মৎস্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার জানানো হয়েছে। অভয়াশ্রম করতে পারলে এ অঞ্চলের জেলেরাই উপকৃত হবেন।