জ্ঞান ভান্ডার অধিকতর সমৃদ্ধ করতে কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে

0
82

আইকিউএসি’র কর্মশালায় চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকবৃন্দের জন্য ‘ইধহমষধফবংয ঘধঃরড়হধষ ছঁধষরভরপধঃরড়হং ঋৎধসবড়িৎশ’ শীর্ষক দিনব্যাপি এক কর্মশালা ২২ জুন ২০২১ সকাল ১০:০০ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মশালা উদ্বোধন করেন এবং ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। কর্মশালায় সভাপতিত্ব করেন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন।
মাননীয় উপাচার্য তাঁর ভাষণে কর্মশালায় অংশগ্রহণকারীসহ উপস্থিত সকলকে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দ আলোকিত মানুষ গড়ার কারিগর। তাঁদের নিজেদের জ্ঞান-গবেষণাকে অধিকতর সমৃদ্ধ করতে এবং কর্মক্ষেত্রের বিভিন্ন ত্রুটি-বিচ্যুতি দূর করতে এ ধরণের কর্মশালায় অংশগ্রহণ অত্যন্ত জরুরী। এ কর্মশালায় পারস্পরিক ধারণা বিনিময় ও জ্ঞানের আদান-প্রদানের ফলে অংশগ্রহণকারীদের নিজেদের জ্ঞান ভান্ডার অধিকতর সমৃদ্ধ হবে। মাননীয় উপাচার্য বলেন, শিক্ষা ব্যবস্থাকে অধিকতর মানসম্মত স্তরে উন্নীত করতে হলে একাডেমিক কার্যক্রমকে একটি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার মাধ্যমে নির্ধারিত উন্নয়ন কাঠামোর আওতায় নিয়ে আসতে হবে। প্রসঙ্গক্রমে তিনি বলেন, ’৭৩ এর এ্যাক্ট সমুন্নত রেখে সর্বোচ্চ সততা, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক ও ভৌত অবকাঠামো উন্নয়নে বর্তমান প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে অধিকতর দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই মর্মে মাননীয় উপাচার্য অভিমত ব্যক্ত করেন। কর্মশালায় অংশগ্রহণকারী সম্মানিত শিক্ষকবৃন্দের পারস্পরিক আলোচনা-পর্যালোচনার মাধ্যমে উচ্চশিক্ষা ও গবেষণার অধিকতর মান উন্নয়নে সুনির্দিষ্ট দিক নির্দেশনা উঠে আসবে মর্মে মাননীয় উপাচার্য প্রত্যাশা ব্যক্ত করে কর্মশালার সার্বিক সাফল্য কামনা করেন।
আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরীর সঞ্চালনায় এ কর্মশালায় আরও বক্তব্য রাখেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস. এম. মনিরুল হাসান এবং আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. সুমন গাঙ্গুলী। এতে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতি এবং ইনস্টিটিউটের ৫৪ জন পরিচালকবৃন্দ অংশগ্রহণ করেন।