প্রফেসর মহিউদ্দিন চৌধুরী সাদার্ন ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপ-উপাচার্য

0
56

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র ভারপ্রাপ্ত উপ—উপাচার্য হিসেবে সম্প্রতি যোগদান করেছেন ফার্মেসি বিভাগের প্রধান প্রফেসর মহিউদ্দিন চৌধুরী । বোর্ড অব ট্রাস্টিজ’র সিদ্ধান্ত মোতাবেক গত ২৮ জুন,২০২১ তারিখে তাঁকে এ দায়িত্বভার প্রদান করা হয়।

প্রফেসর মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রাম সরকারি মুসলিম হাই স্কুল থেকে ১৯৭৪ এসএসসি এবং ১৯৭৬ চট্টগ্রাম কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি সম্পন্ন করেন। পরবতীর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ থেকে বি.ফার্ম(স্নাতক সম্মান) এবং এম.ফার্ম(মাস্টার্স) ডিগ্রি অর্জন করেন। ১৯৯৪ সালে ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রাম (ইউএসটিসি) এ ফার্মেসি বিভাগে শিক্ষকতা শুরু করেন। পরবতীর্তে একই বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এর পর ২০০৮ সালে ৭ নভেম্বর চট্টগ্রামের স্বনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় সাদার্ন ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের প্রধান হিসেবে যোগদান করেন প্রফেসর মহিউদ্দিন চৌধুরী। তিনি দীর্ঘদিন ধরে সুনামের সাথে সাদার্ন ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। শিক্ষকতা ছাড়াও সাদার্ন ইউনিভার্সিটির বিভিন্ন কমিটির সদস্য হিসেবে গুরুদায়িত্ব পালন করছেন প্রফেসর চৌধুরী।

বর্তমানে তিনি সাউথ চট্টগ্রাম হসপিটালের চেয়ারম্যান এবং চট্টগ্রাম ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশনের অন্যতম প্রধান সংগঠক ও সভাপতি। তাঁর প্রচেষ্টায় কর্ণফুলীর শিকলবাহায় মহিউদ্দিন চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। শিক্ষানুরাগী ও সমাজ সেবক মহিউদ্দিন চৌধুরী বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠান, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সাথে জড়িত। চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার ঐতিহ্যবাহী জমিদার পরিবারে ১৯৫৯ সালে ১ মে জন্মগ্রহণ করেন এ শিক্ষক। দক্ষিণ চট্টগ্রামের বিশিষ্ট দানবীর ও সমাজ সেবক খাঁন সাহেব হাজী ওমরা মিয়ার চৌধুরীর সুযোগ্য সন্তান এরশাদ আহম্মদ চৌধুরীর তৃতীয় ছেলে প্রফেসর মহিউদ্দিন চৌধুরী।

নতুন উপ—উপাচার্য(ভারপ্রাপ্ত) প্রফেসর মহিউদ্দিন চৌধুরী বলেন, নতুন পদ মানে দায়িত্ব বেড়ে যাওয়া। আশাকারি আমাকে যে দায়িত্ব দেওয়া হয়েছে তা আমি সততা ও নিষ্ঠার সাথে পালন করবো। সাদার্ন ইউনিভার্সিটিকে বিশ্বমানের শিক্ষা—প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে আন্তরিকভাবে কাজ করে যেতে চাই । এজন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক বলেন, প্রফেসর মহিউদ্দিন চৌধুরীর মতো একজন কর্মনিষ্ঠ এবং গুণী শিক্ষকের তত্ত্বাবধানে সাদার্ন ইউনিভার্সিটি উত্তরোত্তর সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।

এদিকে প্রফেসর মহিউদ্দিন চৌধুরী উপ—উপাচার্য হিসেবে যোগদান করায় তাঁকে অভিনন্দন ও স্বাগত জানিয়েছেন বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের উপদেষ্টা, বিভাগীয় প্রধান,রেজিস্ট্রার, শিক্ষকবৃন্দসহ কর্মকতা।