ভাল-মন্দের বিষয়টি প্রাধান্য দিয়ে মেগা প্রকল্প বাস্তবায়ন হবে

0
15

ঐতিহ্য রক্ষা পরিষদের স্মারকলিপি গ্রহণকালে মেয়র
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, মেগা প্রকল্প বাস্তবায়রে ক্ষেত্রে যে সমস্যা ও প্রশ্নগুলো প্রকট প্রতীয়মান হচ্ছে তা কখনো প্রতিবদ্ধকতা হয়ে দাঁড়াবে না। পারস্পরিক সমন্বয়, সহযোগিতা এবং বাস্তবতা বিবেচনার নিরীখে যে সিদ্ধান্তটি গ্রহণযোগ্য তাই আমলে আনবেন প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে টাইগারপাসের নান্দনিক সৌন্দর্য রক্ষায় চসিকের দায় যেটুকু আছে তা প্রয়োগ ও গ্রহণে কোন ব্যত্যায় ঘটবে না।
চট্টগ্রাম নগরী থেকে বিমান বন্দর পর্যন্ত এলিভেটর এক্সপ্রেসওয়ে প্রকল্পটি বাস্তবায়ন কোনভাবেই যাতে বাধাগ্রস্থ না হয় এবং পরিবেশ ও ঐতিহ্য রক্ষায় প্রতিকুল ও ক্ষতিকারক প্রভাব না ফেলে সে ব্যাপারে যারা সচেতন হয়েছেন তাদের মতামতকে অবশ্যই গুরুত্ব দেয়া উচিত বলে আমি মনে করি। তবে এ-নিয়ে এমন কোন অপরিমানদর্শী প্রতিক্রিয়াও কাম্য নয়। চট্টগ্রাম ঐতিহ্য রক্ষা পরিষদের পক্ষ থেকে লালখান বাজার হতে পতেঙ্গা বিমান বন্দর পর্যন্ত নির্মানাধীন ফ্লাইওভার প্রকল্প থেকে ঐতিহাসিক ও নান্দনিক সৌন্দর্য্যরে টাইগারপাস থেকে বাদ দেওয়ার দাবী সম্বলিত একটি স্মারকলিপি গ্রহণকালে মেয়র একথা বলেন।
স্মারকলিপি প্রদানকালে পরিষদের চেয়ারম্যান ও সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, চট্টগ্রামের উন্নয়নে যত বড় প্রকল্প করা হোক না কেন এর কার্যকারিতা, প্রভাব এবং গ্রহণযোগ্যতা কতটুকু বাস্তবাসম্মত সে-ব্যাপারে মেয়রের মতামত যথেষ্ট প্রানিধানযোগ্য। সুতরাং মেয়র এলিভেটর এক্সপ্রেসওয়ে বাস্তবায়নের ক্ষেত্রে ঐতিহাসিক ও নান্দনিক সৌন্দর্য রক্ষায় টইগারপাসের সংযুক্তি বাদ দেয়ার দাবীর যথার্থতা উপলব্ধি করবেন এবং এ ব্যাপারে জনমতের ইতিবাচক প্রতিফলন ঘটাবেন।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন-পরিষদের সদস্য সচিব জসিম চৌধুরী সবুজ, মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, প্রকৌশলী সুভাষ বড়ুয়া, সম্বনয়কারী মুজিবুল হক শুক্কর, সাবেক কাউন্সিলর মো. জাহাঙ্গীর আলম চৌধুরী প্রমুখ।

ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় পরামর্শ চাই-মেয়র
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, চট্টগ্রামের ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় সকল মহলের পরামর্শ নিয়ে চট্টগ্রাম নগরীকে সাজাতে চাই। তাই এ ক্ষেত্রে সকলের সহযোগে কাজ করতে গিয়ে ভূল-ক্রটি এড়িয়ে যেখানে বাধা আসবে তা অতিক্রমে সাহস ও প্রেরণা হলো সংকট উত্তরণের ভরসা। আজ মঙ্গলবার সাকলে সিটি মেয়রের কার্যালয়ে চট্টগ্রাম ক্লাব লি. এর চেয়ারম্যান নাদের খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাতকালে তিনি একথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন-ক্লাবের ভাইস চেয়ারম্যান মঞ্জুরুল হক মঞ্জু, পরিচালক জাবেদ হাশেম নান্নু, সৈয়দ আহসানুল হক, মাহাবুবুল করিম খান, সচিব মেজর (অব.) নুরুল আমিন, আজিজুল হাকিম প্রমুখ।
চট্টগ্রাম ব্লাবের চেয়ারম্যান নাদের খান বলেন, জনপ্রতিনিধি হিসেবে চট্টগ্রামের ঐতিহ্য ধারণ করাটাই প্রধান কর্তব্য। কারণ চট্টগ্রামের ইতিহাস ও ঐতিহ্যের পান্ডুলিপি প্রাচীন। এই পান্ডুলিপি ধারণে সিটি মেয়রের ভূমিকা অগ্রগন্য।