চট্টগ্রামে করোনায় একদিনে ৩ জনের মৃত্যু

0
124

চট্টগ্রামে আবার কমেছে করোনায় মৃত্যু ও শনাক্ত। এদিন চট্টগ্রামে মহামারী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা আগের দিনের তুলনায় কমেছে। মৃত্যুর সংখ্যা কমে এসেছে ক। পাশাপাশি শনাক্তও নেমে এল তিনশর নিচে। নতুন করে ২৯২ জনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এর আগের দিন মঙ্গলবার (২৪ আগস্ট) চট্টগ্রামে একদিনে ৩১৮ জন আক্রান্ত হয়েছিল। আগের দিন মৃত্যুর সংখ্যা ছিল ১০ জন।

চট্টগ্রামে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৯৭ হাজার ৯৬২ জন। মোট শনাক্তদের মধ্যে চট্টগ্রাম নগরীর ৭১ হাজার ৪৬৮ জন। আর বিভিন্ন উপজেলার ২৬ হাজার ৪৯৪ জন রয়েছেন। অন্যদিকে, চট্টগ্রামে এ পর্যন্ত মোট এক হাজার ১৯৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৬৭৬ জন চট্টগ্রাম নগরের। আর বিভিন্ন উপজেলায় মারা গেছেন ৫২০ জন।

বুধবার (২৫ আগস্ট) চট্টগ্রাম জেলার করোনা সম্পর্কিত এক প্রতিবেদনে এসব তথ্য নিশ্চিত করেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, গত ২৪ ঘন্টায় কক্সবাজার হাসপাতাল ল্যাব ও চট্টগ্রামের ৮টি ল্যাব এবং এন্টিজেন টেস্টসহ মোট ১ হাজার ৬৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর আগের দিন এ সংখ্যা ছিলো ২ হাজার ১৪৫ জন।

চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় নতুন করে মারা যাওয়া ৩ জনের মধ্যে নগরীতে ১ জন এবং উপজেলা পর্যায়ের ২ জন। আগের দিন চট্টগ্রামের উপজেলা পর্যায়ে ৫ জন এবং নগরীতে ৫ জনের মৃত্যু হয়েছিলো। গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত ২৯২ জনের মধ্যে চট্টগ্রাম নগরের ১৪৩ জন এবং বিভিন্ন উপজেলার ১৪৯ জন রয়েছেন।

উপজেলা পর্যায়ে শনাক্ত ১৪৯ জনের মধ্যে রাউজানেই সবচেয়ে বেশি রোগীর সন্ধান পাওয়া যায়। সেখানে ৪৩ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া যা। এছাড়া, ফটিকছড়িতে ২৭ জন, হাটহাজারীতে ২২ জন, বাঁশখালীতে ১৩ জন, আনোয়ারায় ১১ জন, সাতকানিয়ায় ৯ জন, পটিয়া ও সীতাকুণ্ডে ৭ জন করে, বোয়ালখালীতে ৫ জন, মিরসরাই ও চন্দনাইশে ২ জন করে এবং রাঙ্গুনিয়ায় ১ জন করোনা শনাক্ত হয়। এদিন সন্দ্বীপ ও লোহাগাড়ায় কোন করোনা রোগী পাওয়া যায়নি।

ল্যাবভিত্তিক প্রতিবেদনে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৮০ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪৩ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া গেছে। একই সময়ে চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় ল্যাবে ৫০ জনের শরীরে করোনার অস্তিত্ব মিলেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবেও নতুন করে ৫৯ জনের পজেটিভ আসে।

এদিন কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৬২ জনের নমুনা পরীক্ষা করে ১৩ জনের শরীরে পজিটিভ আসে। এদিন ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৩ জনের পজিটিভ আসে।

এদিন চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে এন্টিজেন টেস্টে ১৭ জনের শরীরে করোনার অস্তিত্ব মিলেছে।

গত ২৪ ঘন্টায় জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ল্যাবে এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে নমুনা পরীক্ষা হয়নি।

এদিন শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১ জনের পজেটিভ আসে। ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১২ জনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এছাড়া, মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ৪ জনের করোনা পজিটিভ আসে।