নিত্যপণ্যের বাজারে আরো উত্তাপ

0
120

জ্বালানি তেলের দাম বৃদ্ধির জেরে ডাকা পরিবহন ধর্মঘটের প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। সরকার ডিজেলের মূল্য বৃদ্ধি করায় ট্রাক ভাড়াও বাড়িয়ে দিয়েছেন মালিকরা। এতে পরিবহন খরচ বেড়ে যাওয়ায় রাজধানীর কাঁচাবাজারগুলোতে সবজির দাম বেড়ে গেছে। এ ছাড়াও ১-২ দিনের ব্যবধানে কেজিতে ৪-৫ টাকা বেড়েছে আরও কিছু পণ্যের দাম। ব্যবসায়ীরা বলছেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় প্রভাব ফেলছে দ্রব্যমূল্যে। ধর্মঘটের কারণে পণ্যবাহী যান চলাচল বন্ধ থাকায় পণ্য সরবরাহে বিঘ্ন ঘটছে। এতেই পণ্যের দাম আরও বেড়ে যাচ্ছে বলে জানান ব্যবসায়ীরা। এমনিতেই চাল, ভোজ্য তেল, পিয়াজ সহ প্রায় সব ধরনের নিত্যপণ্যের দাম চড়া।

এ অবস্থায় পরিবহন ধর্মঘট দ্রুত সমাধান ও জ্বালানি তেলের দাম কমানো না হলে মূল্যস্ফীতি আরও বেড়ে যাবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। এতে বিশেষ করে নিম্ন ও মধ্য আয়ের মানুষ বড় ধরনের ভোগান্তির মুখে পড়বে বলেও মনে করেন তারা।

 

ধর্মঘটের বেশি প্রভাব পড়েছে সবজির বাজারে। শনিবার রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা যায়, প্রায় সব ধরনের সবজি কেজিতে ৫ থেকে ১০, ১৫ টাকা পর্যন্ত বেড়ে গেছে। ব্যবসায়ীরা জানান, ডিজেলের দাম বৃদ্ধি করায় ট্রাক মালিকরা ভাড়া বাড়িয়েছেন। এতে পরিবহন খরচ বেড়ে গেছে। এ ছাড়া ধর্মঘটের পর থেকেই অনেক পণ্যবাহী ট্রাক ঢাকায় আসতে পারছে না। এতে বাজারে সবজি সহ অন্যান্য নিত্যপণ্যের সংকট দেখা দিয়েছে। তাই দাম বেড়ে গেছে।

 

রাজধানীর মিরপুর, ইব্রাহিমপুর ও কাওরান বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, বাজারে প্রায় সব ধরনের সবজির দামই বেড়ে গেছে। দুই দিন আগে যে বেগুন ৫০-৬০ টাকা কেজিতে বিক্রি হয়েছে, সেই বেগুন এখন ৭০-৮০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া যে সাইজের ফুলকপি দুইদিন আগে ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হয়েছে, সেগুলো এখন ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। কোথাও কোথাও আবার ৫৫-৬০ টাকাও চাওয়া হচ্ছে। দুইদিন আগে বাজারগুলোতে শিম বিক্রি হয়েছে ১২০-১৩০ টাকায়, একই মানের শিম গতকাল বিক্রি হয়েছে ১৩০ থেকে ১৪০ টাকায়। কাঁচামরিচ বিক্রি হচ্ছে বাড়তি দামে। বেড়েছে পিয়াজের দামও। দুইদিন আগে খুচরা বাজারে দেশি পিয়াজ কেজিতে ৫০-৫৫ টাকায় পাওয়া গেছে। তবে গতকাল একই মানের পিয়াজ বিক্রেতাদের ৬০-৬৫ টাকা দাম চাইতে দেখা যায়। এ ছাড়া গতকাল খুচরা বাজারগুলোতে ঢেঁড়স কেজিতে ৫০ থেকে ৬০ টাকা, টমেটো ১২০ থেকে ১৩০ টাকা, গাজর ১২০ থেকে ১৬০ টাকা, বরবটি ৫০ থেকে ৬০ টাকা, পটল ৪০ থেকে ৫০ টাকা, মূলা, চিচিঙ্গা ও ঝিঙে ৪০ থেকে ৫০ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এসব সবজির মধ্যে বেশির ভাগ সবজিই একদিন আগে মান ও প্রকারভেদে কেজিতে প্রায় ৫ থেকে ১০, ১৫ টাকা কমে পাওয়া গেছে