বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টার প্রতিবাদে চট্টগ্রামে সাংবাদিকদের মানববন্ধন

0
117

দেশের বৃহত্তম শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরকে একাধিকবার হত্যাচেষ্টার প্রতিবাদে মানববন্ধন করেছেন চট্টগ্রামে কর্মরত ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের সাংবাদিকরা।

রোববার (৭ নভেম্বর) বিকেল ৩টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

এতে বক্তব্য দেন বিএফইউজের সাবেক সহসভাপতি ও বাংলাদেশ প্রতিদিনের ব্যুরো প্রধান রিয়াজ হায়দার, বিএফইউজের সাবেক যুগ্ম মহাসচিব ও বাংলানিউজের ডেপুটি এডিটর তপন চক্রবর্তী, কালের কণ্ঠের ব্যুরো চিফ মুস্তফা নঈম, দ্য ডেইলি সানের ব্যুরো চিফ নূর উদ্দিন আলমগীর মিলন, কালের কণ্ঠের ডেপুটি চিফ শিমুল নজরুল, নিউজটোয়েন্টফোরের চট্টগ্রাম ইনচার্জ শেখ জায়েদ, সিইউজের প্রতিনিধি ইউনিটের চিফ সাইদুল ইসলাম ও ডেপুটি চিফ সোহেল সরওয়ার।

বক্তারা বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। একই সঙ্গে এ হামলার চক্রান্তকারীরা যত ক্ষমতাধর ও যে দলের হোক না কেন আইনের আওতায় আনারও দাবি জানান।

বক্তারা বলেন, বসুন্ধরা গ্রুপের বিভিন্ন শিল্পকারখানা ও প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হওয়া ৭০ হাজার পরিবারের প্রায় ৫ লাখ মানুষের ভাগ্য এ শিল্পগ্রুপের ভাগ্যের সঙ্গে জড়িত। এ গ্রুপের এমডি’র বিরুদ্ধে একের পর এক ষড়যন্ত্র, মামলা, এমনকি হত্যাচেষ্টার ঘটনায় প্রতীয়মান হয় যে দেশবিরোধী একটি চক্র বসুন্ধরা শিল্পগ্রুপের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তারা এদেশের অর্থনীতিকে ধ্বংস করতে চায়। লাখো মানুষের নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পথ রুদ্ধ করতে চায়।

 

সাংবাদিকদের কল্যাণে বসুন্ধরা গ্রুপের ভূমিকা তুলে ধরে বক্তারা বলেন, সম্প্রতি অকাল প্রয়াত চট্টগ্রামের আলোকচিত্র সাংবাদিক দিদারুল আলমের পরিবারকে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউএজ) মাধ্যমে ১০ লাখ টাকা অনুদান দিয়েছেন বসুন্ধরা গ্রুপের এমডি। এখানেই শেষ নয়, করোনায় প্রয়াত সাংবাদিকদের পরিবারকেও অনুদান দিয়েছে এ শিল্পগ্রুপ। পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে মানবিকতার সহযোগিতার হাত বাড়িয়েছে দেশজুড়ে। বসুন্ধরা গ্রুপের এমডির বিরুদ্ধে একের পর এক ষড়যন্ত্র হচ্ছে যা চট্টগ্রামের সাংবাদিকরা বরদাশত করবে না। শেষ রক্তবিন্দু দিয়ে হলেও প্রতিবাদ জানাবে।

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরকে একাধিকবার হত্যাচেষ্টা হয়েছে। সর্বশেষ পরিকল্পনা অনুযায়ী জুমার নামাজের সময় আনভীরকে গুলি করে হত্যার ষড়যন্ত্র হয়।

এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে সাইফুল ইসলাম সাদ (২৩) নামে চট্টগ্রামের পটিয়ার এক যুবককে আটক করেছে রাজধানীর ভাটারা থানা পুলিশ। শুক্রবার (০৫ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বসুন্ধরা আবাসিক এলাকার সাউতুল কোরআন মাদরাসা ও এতিমখানা থেকে তাকে আটক করা হয়। অভিযোগটি তদন্ত করছেন ভাটারা থানার উপ-পরিদর্শক (এসআই) ও তদন্ত কর্মকর্তা হাসান মাসুদ। তিনি আদালতে অভিযুক্ত সাদের পাঁচ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাদ জানিয়েছে, শুক্রবার পবিত্র জুমার নামাজ চলাকালে সায়েম সোবহান আনভীরকে গুলি করে হত্যার প্রস্তুতি ছিল তার। পটিয়ার সংসদ সদস্য হুইপ সামশুল হক চৌধুরী এবং তার ছেলে নাজমুল করিম ওরফে শারুন চৌধুরীর নির্দেশে হত্যার এ পরিকল্পনার কথা স্বীকার করেন তিনি। এর আগে, দুধের মধ্যে বিষ মিশিয়ে এবং ছুরিকাঘাতে হত্যার ষড়যন্ত্র করেছিল সংঘবদ্ধ চক্রটি। তবে একাধিকবার চেষ্টা করেও সেসব পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ হয় তারা।