“সন্ধানী চমেক ইউনিটের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন” 

0
116
নানান উদ্দীপনা ও বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে আজ ২রা ডিসেম্বর সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিটে উদযাপিত হল সন্ধানী চমেক ইউনিটের ৩৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী। মানব সেবার ব্রত নিয়ে ১৯৮২ সাল থেকে ৩৯ বছর ধরে কাজ করে যাচ্ছে  প্রতিষ্ঠানটির চমেক ইউনিট যার পুরস্কারস্বরুপ ঝুলিতে যোগ হয়েছে নানান সম্মাননা পদক।
দিবসের প্রধান কর্মসূচি হিসেবে সন্ধানী চমেক ইউনিটের কার্যালয়ে কেক কাটার মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের সম্মানিত অধ্যক্ষ মহোদয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের বিভিন্ন বিভাগের সম্মানিত বিভাগীয় প্রধানবৃন্দ ও সন্ধানীর উপদেষ্টামন্ডলী এবং সদস্যগণ। এছাড়াও উপস্থিত ছিলেন থ্যালাসেমিয়া রোগীর নিকটাত্মীয়। এছাড়া অন্যান্য কর্মসূচির মধ্যে ছিলো ডা.তরুন তপন বড়ুয়া থ্যালাসেমিয়া স্ক্রিনিং প্রজেক্টের উদ্বোধন, ইনফোগ্রাফিক্স প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ এবং দেয়ালিকা উন্মোচন।
উল্লেখ্য, সন্ধানী চমেক ইউনিটের সার্বিক সহায়তায় চমেকহার রক্তরোগ বিভাগে মেডিকেল শিক্ষার্থী ও থ্যালাসেমিয়া রোগীদের নিকটাত্মীয়দের বিনামূল্যে হিমোগ্লোবিন ইলেক্ট্রোফরেসিস পরীক্ষা করানো হবে। এই পরীক্ষাটির মাধ্যমে কেউ থ্যালাসেমিয়া বাহক কিনা তা নির্ণয়ের মাধ্যমে মারাত্নক রক্তরোগ থ্যালাসেমিয়া কার্যকরভাবে প্রতিরোধ করা সম্ভব হবে।
সন্ধানীর নিয়মিত কার্যক্রম গুলোর মধ্যে স্বেচ্ছায় রক্তদান ও রক্তদানে উদ্বুদ্ধকরণ, রক্তর গ্রুপ নির্ণয়, টিকাদান কর্মসূচি , মরণোত্তর চক্ষুদানে উদ্বুদ্ধকরণ, দুস্থ-অসহায়-গরীব রোগীদের বিনামূল্যে ঔষধ ও অপারেশন সরঞ্জাম সরবরাহকরণ,জনসাধারণকে রক্তদানে উৎসাহিত করা ও জনসাধারণের মাঝে স্বাস্থ্য সচেতনা বৃদ্ধি প্রকল্প ও অন্যান্য সমাজকল্যাণমূলক কার্যক্রম অন্যতম।
৩৯ বছরের সুদীর্ঘ পথ পরিক্রমায় সন্ধানী অসহায় মানুষের পাশে সবসময় থেকে মানুষের কল্যাণে কাজ করে আসছে। সন্ধানীর সাথে যুক্ত সকল চিকিৎসক শিক্ষক-শিক্ষিকা, আজীবন সদস্য,উপদেষ্টামন্ডলী, সন্ধানীয়ান,রক্তদাতা ও শুভানুধ্যায়ীদের জানাই অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।