সেমেরু আগ্নেয়গিরি থেকে তপ্ত ছাই ও ধোঁয়া উদগীরণ হচ্ছে, ১৩ জনের মৃত্যু

0
129

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরি থেকে তপ্ত ছাই ও ধোঁয়া উদগীরণ হচ্ছে। ধোঁয়ার কুণ্ডলী ওই এলাকার চারদিকের আকাশে ছড়িয়ে পড়ছে। এ পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশটির দুর্যোগ প্রশমন সংস্থা (বিএনপিবি) জানিয়েছে, উদগীরণের পর একটি খনিতে আটকা পড়া ১০ ব্যক্তিকে রোববার নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

জাভা দ্বীপের সবচেয়ে উঁচু এই আগ্নেয়গিরি থেকে শনিবার উত্তপ্ত ছাই ও ধোঁয়ার বিশাল কুণ্ডলি উৎক্ষিপ্ত হয়। তাতে পূর্ব জাভা প্রদেশের পার্বত্য গ্রামগুলো ছাইয়ে ঢাকা পড়ে। আতঙ্কিত লোকজন বাড়ি ছেড়ে নিরাপদ স্থানে চলে যায়।
কর্তৃপক্ষ জানিয়েছে, উদগীরণের কারণে লুমাজাং জেলার দুটি এলাকার সঙ্গে মালাং শহরের সংযোগকারী একটি সেতু বন্ধ হয়ে গেছে। বহু ঘরবাড়ি ধ্বংস হয়েছে। বিএনপিবির কর্মকর্তা আবদুল মুহারি জানিয়েছেন, এ পর্যন্ত নিহত ১৩ জনের মধ্যে দুইজনকে শনাক্ত করা গেছে। আহত হয়েছেন অন্তত ৯৮ জন, তাদের মধ্যে দুইজন অন্তঃসত্ত্বা নারীও রয়েছেন। ৯০২ জনকে ওই এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

ইন্দোনেশিয়ার প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে সেমেরু একটি। জাভা দ্বীপে ৩৬০০ মিটার উঁচু এ আগ্নেয়গিরি থেকে গত জানুয়ারিতেও উদগীরণ হয়েছিল, তবে তখন হতাহতের ঘটনা ঘটেনি।