ব্যাটারিচালিত রিক্সা বন্ধে সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়ন করা হবে

0
63

মহানগর রিক্সা মালিক ও চালক ঐক্য পরিষদের সাথে মতবিনিময় সভায় মেয়র
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, অবৈধ ব্যাটারিচালিত রিক্সা বন্ধে সুপ্রিম কোর্টের রায় অবিলম্বে বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, রিক্সা চালকরাও মানুষ, তারা কঠোর পরিশ্রমের মাধ্যমে নগরীর যাতায়াত ব্যবস্থা সচল রেখেছে। তাদের অবহেলা করার কোন সুযোগ নেই। বর্তমানে নগরীতে লাইসেন্সকৃত ৩৫ হাজার রিক্সা আছে যা ভবিষ্যতে ৭০ হাজারে উন্নিত করার জন্য চসিকের পরিকল্পনা রয়েছে। মেয়র বলেন, ৪১টি ওয়ার্ডে কাউন্সিলরদের সম্পৃক্ত করে বারকোডের মাধ্যমে রিক্সার লাইসেন্স প্লেট ডিজিটালাইজড করা হবে এবং রিক্সা মালিক ও চালকদের স্মার্ট আইডি কার্ড প্রদান করা হবে। তিনি চালকদের একই রঙের পোষাক প্রদান, যত্রতত্র পার্কিং না করা এবং শহরকে যানজটমুক্ত ও পরিচ্ছন্ন রাখতে রিক্সা মালিক ও চালক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। আজ রোববার সকালে আন্দরকিল্লাস্থ পুরাতন নগর ভবনের কে.বি আবদুচ সাত্তার মিলনায়তনে রিক্সা মালিক ও চালক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে মত বিনিময়কালে তিনি একথা বলেন।
রিক্সা মালিক ঐক্য পরিষদ ও রিক্সা চালক ইউনিয়নের উপদেষ্টা মো. আব্দুল কাদেরের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন। এতে আরো বক্তব্য রাখেন মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, মহানগর রিক্সা মালিক পরিষদের উপদেষ্টা টিটু মহাজন, ঐক্য পরিষদের সভাপতি মুজিবুর রহমান, চালক ইউনিয়নের সভাপতি নুরুল হক জিকু, সাবেক সাধারণ সম্পাদক আসিফ মাহমুদ আকতার, সাধারণ সম্পাদক মো. সবুজ, সহ-সভাপতি মো. বাদশা, মো. হাকিম, মো. ইউসুফ, আলাউদ্দিন, মো. মুহিন ও মো. জলু।
মেয়র আরো বলেন, করোনার অতিমারীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে ও সঠিক নির্দেশনার কারণে দেশের প্রান্তিক জনগোষ্ঠী তথা বিভিন্ন পেশার মানুষ অনাহারে থাকেনি। যা সারাবিশ্বে সমাদৃত হয়েছে। তিনি আগামীতেও যেকোন দুর্যোগে প্রধানমন্ত্রীর সঠিক নির্দেশনা অনুসরণ করে ঐক্যবদ্ধভাবে দেশকে এগিয়ে নেয়ার আহ্বান জানান। মেয়র নগরীর শ্রমজীবি মানুষের জীবনমান উন্নয়নে এনজিওদের সহায়তায় বিভিন্ন কর্মসূচীর কথা তুলে ধরেন এবং গৃহহীনদের জন্য গৃহিত একটি বাড়ি-একটি খামার প্রকল্পের আওতায় ভূমিহীন রিক্সা চালকদের খাস জমি প্রদানের জন্য জেলা প্রশাসনের প্রতি অনুরোধ জানান।