শুষ্ক ত্বকের যত্ন শীতের রাতে

0
44

সরাদিনের দূষণে ত্বক হারায় তার স্বাভাবিক উজ্জ্বলতা। তার ওপর শীতের হিমেল হাওয়া ত্বককে যেন টেরে ধরে থাকছে সব সময়। শীতে সানস্ক্রিন লোশন ব্যবহার করা বন্ধ করা ঠিক নয়। ত্বকে আর্দ্রতা ধরে রাখতে পুরো শীতের মৌসুমটাতে রাতে ঘুমানোর আগে দরকার বিশেষ যত্ন। জেনে নিন রাতে কী কী করলে এই শীতেও আপনার ত্বক থাকবে কোমল ও মসৃণ।

শীতে সানস্ক্রিন লোশন ব্যবহার বন্ধ করা ঠিক নয়

 

দুধ দিয়ে মুখ পরিষ্কার করুন। দুধের মতো ত্বক পরিষ্কার করার মতো উপাদান কমই আছে। রাতে ঘুমাতে যাওয়ার আগে দুধ দিয়ে মুখ ধুলে ত্বক যেমন কোমল হবে তেমনি মুখ থেকে সব ময়লাও ওঠে যাবে।
শীতে ঠাণ্ডা আবহাওয়ার কারণে ত্বক হয়ে পরে শুষ্ক। সুন্দর ত্বকের জন্য মৃত কোষগুলো তুলে ফেলা প্রয়োজন। তাই মাঝেমধ্যেই ত্বকে নারকেল তেল বা অলিভ অয়েল দিয়ে মালিশ করুন। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। সপ্তাহে অন্তত দুদিন এই অভ্যাস করুন।
ত্বকে আর্দ্রতা ধরে রাখতে পুরো শীতের মৌসুমটাতে রাতে ঘুমানোর আগে দরকার বিশেষ যত্ন
প্রতি রাতে ঘন কোনো ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে। মুখের খানিকটা ম্যাসাজ করতে হবে সেই ময়শ্চারাইজার দিয়ে। এতে ত্বক হবে নরম-কোমল এবং আর্দ্রও থাকবে।
সপ্তাহে একবার কলা চটকে নিয়ে, তাতে মধু ও দই মিশিয়ে মাস্ক বানিয়ে ফেলতে পারেন। সেই মাস্ক মুখে মেখে মিনিট দশেক রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। দেখবেন শীতেও ত্বক থাকবে সুন্দর ও কোমল।