ভারতকে হারালেই পাকিস্তানের বিশ্ব রেকর্ডে ভাগ বসাবে দক্ষিণ আফ্রিকা

0
31

টেস্ট সিরিজটা যেখানে শেষ করেছিল, দক্ষিণ আফ্রিকা ওয়ানডে সিরিজটা যেন সেখান থেকেই শুরু করেছে। প্রথম টেস্টে ভারতের কাছে হারার পর দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়ায় প্রোটিয়ারা। টানা দুই ম্যাচ জিতে টেস্ট সিরিজটা নিজেদের করে নেয় তারা। প্রথম দুই ম্যাচ জিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয় এরই মধ্যে নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। আজ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে টেম্বা বাভুমার দল খেলতে নামছে একটি বিশ্ব রেকর্ডের হাতছানি নিয়ে।

ভারত যখন দক্ষিণ আফ্রিকায় পা রাখে, ক্রিকেটবোদ্ধা থেকে শুরু করে সাধারণ ক্রিকেট অনুরাগী—বেশির ভাগ মানুষই ভারতকেই ফেবারিট ভাবছিল টেস্ট ও ওয়ানডে সিরিজে। ভারত দলটি তারকা খেলোয়াড়ে ঠাসা। আর দক্ষিণ আফ্রিকা যাচ্ছে দল পুনর্গঠনের একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে। ধীরে ধীরে গুছিয়ে উঠছে তারা। কিন্তু এমন একটি দলই কিনা ভারতকে এবার নাকানিচুবানি খাইয়ে ছাড়ল। তা নাকানিচুবানি খাওয়া ভারতের জন্য সফরের শেষ ম্যাচটা কিছুটা হলেও মান বাঁচিয়ে ফেরার মিশন।পেস আক্রমণের দুই পুরধা কাগিসো রাবাদা ও আনরিখ নর্কিয়েকে ছাড়াই সিরিজ জিতে ফেলা দক্ষিণ আফ্রিকার এমনিতে তেমন কিছু চাওয়া-পাওয়ার নেই। এ ছাড়া সিরিজটা ওয়ার্ল্ড কাপ সুপার লিগেরও অংশ নয়। কিন্তু এ ম্যাচে তাদের ডাকছে বিশ্ব রেকর্ড। এ ম্যাচে দক্ষিণ আফ্রিকা জিততে পারলে কমপক্ষে তিন ম্যাচের দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে ২০তম বারের মতো প্রতিপক্ষকে ধবলধোলাই করার ইতিহাস গড়বে তারা।

কমপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রতিপক্ষকে সবচেয়ে বেশি ২০ বার ধবলধোলাই করার বিশ্ব রেকর্ডটি এখন পাকিস্তানের দখলে। আজ ভারতকে হারাতে পারলে দক্ষিণ আফ্রিকা সেই রেকর্ডে ভাগ বসাবে। প্রতিপক্ষকে দক্ষিণ আফ্রিকার ১৯ বার ধবলধোলাই করার পর এ কীর্তি তৃতীয় সর্বোচ্চ ১৬ বার করেছে নিউজিল্যান্ড। দক্ষিণ আফ্রিকা কমপক্ষে তিন ম্যাচের দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে প্রতিপক্ষকে সর্বশেষ ধবলধোলাই করেছে ২০২০ সালে, ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে।
আজ হেরে গেলে ভারতের জন্য কমপক্ষে তিন ম্যাচের দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে এটি হবে পঞ্চমবারের মতো ধবলধোলাই হওয়ার ঘটনা। আর ভারতকে দুবার ধবলধোলাই করা দ্বিতীয় দল হয়ে যাবে দক্ষিণ আফ্রিকা। এর আগে একমাত্র ওয়েস্ট ইন্ডিজই ভারতকে ওয়ানডে সিরিজ দুবার ধবলধোলাই করার ইতিহাস গড়েছে। প্রথমবার ১৯৮৩ সালে, ভারতেরই মাটিতে। দ্বিতীয়বার এই কীর্তি গড়েছে তারা ১৯৮৯ সালে নিজেদের মাঠে। ওয়ানডে সিরিজে ভারতকে ধবলধোলাইয়ের তেতো স্বাদ উপহার দেওয়া আরেকটি দল নিউজিল্যান্ড। ঘরের মাঠে ২০২০ সালে এটা করেছিল কিউইরা।এ ম্যাচের আগে ভারতের ক্রিকেটপ্রেমীদের দুশ্চিন্তার কারণ হতে পারে একটি বিষয়—ম্যাচটি হচ্ছে কেপটাউনে। এ মাঠে ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা ৩৭ ম্যাচের ৩১টিই জিতেছে, জয়ের হার ৮৩.৭৮। নিজেদের মাঠে অন্য যেকোনো ভেন্যুর চেয়ে এটা বেশি।